Preaload Image

নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে ‘সিজারিয়ান পরবর্তী নরমাল ডেলিভারি ‘ সম্পর্কে সেমিনার |

নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে 'সিজারিয়ান পরবর্তী নরমাল ডেলিভারি ' সম্পর্কে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এর উদ্দেশ্য ছিল যে একবার সিজারিয়ান সম্পন্ন হওয়ার পর পরবর্তী বাচ্চা জন্মের ক্ষেত্রে নরমাল ডেলিভারি করানোর প্রেক্ষাপট নিয়ে বিস্তারিত আলোচনা করা। সেমিনারটি ২০২৩ সালের ১৩ মার্চ তারিখে অনুষ্ঠিত হয় এবং এর কী-নোট স্পিকার ছিলেন ডাঃ সালমান আহমেদ, মেডিকেল অফিসার, গাইনী ও অবস্টেট্রিক্স বিভাগ।
উল্লেখ্য যে, নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে ২০২২ সালে ৪০ টির ও অধিক নরমাল ডেলিভারি করানো হয়েছে যেখানে মায়েদের আগের ১ বার সিজার হয়েছিল। কিছু শর্তাবলি মেনে এই ডেলিভারি করানো যেতে পারে বলে বিশেষজ্ঞ গন মতপ্রকাশ করেন।
- যাদের পূর্বে একটি সিজার হয়েছে, তারাই কেবলমাত্র পরবর্তীতে ভেজাইনাল ডেলিভারি ট্রায়াল দিতে পারবে।
- পূর্বের সিজার এমন কিছু কারণে হয়েছিল যা পুনরাবৃত্তি হবার সম্ভাবনা কম যেমন, বাচ্চার এ্যাবনরমাল পজিশনের কারণে সিজার হলে কিংবা বাচ্চা বা মায়ের কোন সমস্যার কারণে সিজার হলে যা বর্তমান প্রেগনেনসিতে অনুপস্থিত।
- দুই গর্ভের মধ্যে অন্তত দুই বছরের গ্যাপ রয়েছে।
- বর্তমান প্রেগনেন্সিতে মায়ের অন্যান্য জটিলতা যেমন উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস থাকলে তাকে নরমাল ভেজাইনাল ডেলিভারি ট্রায়ালের জন্য উপযুক্ত ধরা হয় না।
- বাচ্চার ওজন চার কেজির কম থাকা এবং প্রসবের রাস্তা যথেষ্ট প্রশস্ত থাকাও ভেজাইনাল ডেলিভারির একটি পূর্ব শর্ত।
- গর্ভবতী মা অবশ্যই একজন গাইনি বিশেষজ্ঞ এর তত্তাবধানে থাকতে হবে।
এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা: নাহিদ ইলোরা, বিভাগীয় প্রধান, গাইনী ও অবস্টেট্রিক্স বিভাগ, নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল। আরো উপস্থিত ছিলেন এসোসিয়েট প্রফেসর ডা: হাবিবা আক্তার, এসোসিয়েট প্রফেসর ডা: জাকিয়া সুলতানা, এসোসিয়েট প্রফেসর ডা: নাসরিন চৌধুরী , এসিস্ট্যান্ট প্রফেসর ডা: জাফরীন ইয়াসমিন চৌধুরী, এসিস্ট্যান্ট প্রফেসর ডা: বিলকিস ইলোরা প্রমুখ।
প্রসূতি মায়েদের সঠিক চিকিৎসা প্রদানে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হসপিটাল তার প্রয়াস অব্যাহত রাখবে।

 

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *